কবিতা: কিন্ডারগার্টেন শিক্ষক

কিন্ডারগার্টেন শিক্ষক
কাজী মুহাম্মদ ঈসা মাহমুদ

স্বপ্নগুলো ঝরছে শুধু ঝরা পাতার মতো
মুকুলেই ঝরে গেল জীবন শত শত।
মুক্ত পাখির মতো উড়তে আমার সাধ
পথ হারিয়ে জীবন এখন হয়েছে বরবাদ।
সাদা সাদা বকের সারি উড়ছে গগন পানে
কখন যে কার সময় শেষ কেউ কি তাহা জানে।
মন ভোমোরা মনের মাঝে স্বপ্ন শুধু আঁকে
স্বপ্ন আমার হারিয়ে গেছে গুলিস্থানের বাঁকে।
চিন্তাভাবনার সময় এখন নাই
মহামারীর সময় এখন কর্ম কোথায় পাই,
চাকরি হলো সোনার হরিণ কে দিবেরে ভাই
কারখানারই গেটে লেখা কর্ম খালি নাই।
খাবার বিহীন ছেলেমেয়ে চোখের জলে ভাসে
আমি এখন জীবন দিব কুয়াকাটার রাশে।
জীবন দেওয়া নয় রে সহজ জ্ঞানী লোকে কয়
অনাহারে জীবন এখনো অনায়াসেই যায়।
প্রণোদনা দেখলাম কত টিভির খবরে
উহা বুঝি দেবে আমার মৃত্যু কবরে।
আমার কাজ আর গণির কাজ একই মত হয়
আমি মরি অনাহারে গনি বেতন পায়।
গণির চাকরি সরকারি আমার প্রাইভেট
গণি যায় মার্কেটে আমার খালি পেট।
কেউ বুঝেনি কষ্টগুলো
দেয়নি দুহাত বাড়িয়ে,
কেউ দেখেনি মনের ক্ষত
দেয়নি কেউ দুঃখগুলো তাড়িয়ে।



Post a Comment

0 Comments